আইফোন এসই’র সর্বশ্রেষ্ঠ ৯টি ফিচার

কয়েক মাসের গুঞ্জনের পর অবশেষে জনসম্মুখে উন্মুক্ত হলো আইফোন এসই। এ যাবতকালে অ্যাপলের অন্যতম সস্তা আইফোনটি গত সোমবার উন্মুক্ত করা হয়। এখানে আইফোন এসই’র সর্বশ্রেষ্ঠ ৯টি ফিচার সম্বন্ধে বিশদে আলোচনা করা হলো:

এ৯ প্রসেসর

3

আইফোন ৬এস এবং ৬এস প্লাসের মতো সিলিকনের তৈরি এ৯ চিপসেট যুক্ত করা হয়েছে আইফোন এসই’তে। চিপসেটটিতে ২জিবি র্যামসহ আছে ১.৮ গিগাহার্জ ডুয়াল কোর প্রসেসর।

দীর্ঘমেয়াদী আইওএস সমর্থণ

আইওএস ৯.৩ অপারেটিং সিস্টেমসহ আইফোন এসই বাজারে আসলেও এটিতে ভবিষ্যতে অন্তত আরও তিনটি আইওএস আপডেট দিবে অ্যাপল। এমনকি চারটিও দিতে পারে যেমনটি আইফোন ৪এস আইওএস ৯ পর্যন্ত সমর্থণ করে।

১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা

4

আইফোন ৫এসই’তে টু-টোন ফ্লাশ, ডুয়াল এলইডিযুক্ত ১২ মেগাপিক্সেল আইসাইট ক্যামেরা যুক্ত করা হয়েছে। প্রাইমারী ক্যামেরাতে ফোকাস পিক্সেল অটোফোকাস, অটো এইচিডিআর ইমেজ ক্যাপচার, ৪কে ভিডিও রেকর্ডিং, টাইম ল্যাপস এবং স্লো-মোশন ভিডিওস ফিচারগুলো যুক্ত করা হয়েছে। তাছাড়া এটি মাল্টিপল ইমেজ জুড়ে ৬৩ মেগাপিক্সেল রেজ্যুলেশনের প্যানারোমা ছবি তৈরি করতে পারে। তাছাড়া ৪কে ভিডিও রেকর্ডিয়ের সময় ৮ মেগাপিক্সেলের ছবিও তুলতে সক্ষম এটি।

লাইভ ফটোস

আইফোন এসই লাইভ ফটোস ফিচারটি সমর্থণ করে। গত বছর উন্মুক্ত হওয়া ফিচারটি ইউজারদের ক্লিক করা ছবিগুলো শর্ট ভিডিও ক্লিপে রূপান্তরিত করতে সহায়তা করে। আইফোন এসই, ৬এস এবং ৬এস প্লাসে ছবি তোলার আগে এবং পরের ১.৫ সেকেন্ড ভিডিও রেকর্ড করে থাকে ফিচারটি। ফিচারে উৎপাদিত ছবিগুলো গ্যালারীতে দেখা থেকে শুরু করে লকিস্ক্রিনে ওয়ালপেপার হিসেবে ব্যবহার এবং ফেসবুকে আপলোড করা যায়।

হেই সিরি

1

আইফোন এসই’তে আছে আইওএস অ্যাসিস্ট্যান্ট হেই সিরি। কোন প্রকার বাটনে চাপ না দিয়েই ইউজাররা হেই সিরির সাথে যোগাযোগ করতে পারবেন। শুধুমাত্র একটু উচ্চস্বরে ‘হেই সিরি’ বলে ডাক দিলেই আপনা আপনি চালু হয়ে যাবে অ্যাপলের এই ডিজিটাল অ্যাসিস্ট্যান্টটি।

রেটিনা ডিসপ্লে

আইফোন এসই’র ডিসেপ্লর আকার ছোট হলেও এর গুণগত মান নিয়ে কোন প্রকার আপোস করেনি অ্যাপল। আইফোন এসই’র ৪ ইঞ্চি স্ক্রিনের ডিসপ্লে রেজ্যুলেশন ১১৩৬x৬৪০ পিক্সেল। ডিসপ্লেতে প্রতি ইঞ্চিতে ৩২৬ পিক্সেল পরিমাণ ঘনত্ব বিদ্যমান। এটিকে অ্যাপল রেটিনা ডিসপ্লে বলে থাকে। আইফোন প্রস্তুতকারদের মতে, ডিসপ্লে রেজ্যুলেশনের এ্ই একেকটি পিক্সেল মানুষ ঠাওর করতে পারে না।

হেলথ অ্যাপ

আইফোন এসই’র একটি গুরুত্বপূর্ণ ফিচার হলো এই হেলথ অ্যাপ। হেলথ অ্যাপটিতে অন্তর্ভূক্ত এম৯ মোশন কপরোসেসর স্মার্টফোন ইউজাদের ফিটনেস এবং অ্যাক্টিভিডি লেভেল ট্রাক করতে পারে। এই অ্যাপটির মাধ্যমে আইফোন এসই ইউজাররা কয় কদম হাঁটলো, কত দূর দৌড়ালো, কত উপরে উঠলো তা নির্ণয় করতে পারবেন। তাছাড়া পুষ্টির পাশাপাশি ঘুমের পরিসংখ্যানও জানাবে অ্যাপটি।

রোজ গোল্ড রঙ

1

আইফোন ৬এস এবং ৬এস প্লাস ছাড়া একমাত্র আইফোন এসই আসলো নতুন রোজ গোল্ড রঙে।

অ্যাপল পে

অ্যাপল পে সমর্থণের জন্য আইফোন এসই’তে এনএফসি চিপ যুক্ত করা হয়েছে। ‘অ্যাপল পে’ প্রতিষ্ঠানটির ডিজিটাল পেমেন্ট প্লাটফর্ম। শুধুমাত্র একটি ট্যাপের মাধ্যমেই অ্যাপল পে-এর মাধ্যমে সবধরণের আর্থিক লেনদেন করতে পারবেন আইফোন ব্যবহারকারীরা। তবে এই পরিষেবাটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, অস্ট্রেলিয়া এবং কানাডা’তে চালু আছে।

ধন্যবাদ। সুস্থ থাকুন, ভাল থাকুন এবং অনলাইনে থাকুন।

This news has been collected from the site http://tech.priyo.com/

Unknown More information-আরো অজানা তথ্য জানতে = Click Me

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s