গ্রাফিক ডিজাইনার হবেন তাহলে ব্লগটি আপনার জন্য

ডিজাইন বা ইলাস্ট্রেশন পেশা বা এগুলোর অঙ্গ পেশা গুলো সেই সব মানুষদের জন্যই যারা এগুলোকে নিজের প্যাশন হিসেবে নিতে পারেন। এখন কথা হচ্ছে যেই হারে এইসব পেশায় লোকজন দরকার সেই হারে এতো ক্রিয়েটিভ লোক কোথায়। আসলে আমরা মোটামুটি সবাই কোন না কোন ক্রিয়েটিভ দিক লালন করি। কিন্তু, অর্থের প্রয়োজনে, পেটের দায়ে বা অন্যের পছন্দ মত চলতে গিয়ে, যে কারনেই হোক আমরা আমাদের সতন্ত্র হারানোর সাথে সাথে আমাদের ক্রিয়েটিভিটি হারিয়ে যায় স্বাভাবিক ভাবেই। আমাদের চারপাশের সামাজিক বা পারিবারিক দৃষ্টিভঙ্গি ক্রিয়েটিভির অনেকটাই প্রতিকূলে। আমরা আমাদের পছন্দের বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই না, ভর্তি হই সেই বিষয়ে যাতে পড়াশুনা করলে ভালো টাকা কামানো যাবে।

এই আমার কথাই ধরুন না কেন, আমি একসময় জাতীয় বিশ্ববিদ্যালয়ে রসায়নে ভর্তি হয়ে ১ বছর পার করেছিলাম। কিন্তু শেষে বুজতে পারলাম ওটা আমার জন্য না, আমি ছেড়ে চলে আসলাম। যদি আমি তখন সকলের কথা শুনে ওখানেই পড়ে থাকতাম তাহলে আমার জীবনের গল্প হয়তো অন্যভাবে, অন্য কোন লোকের হাতে রচিত হত। এখন আমি কত টাকা আয় করি, বা ভবিষ্যতে কত করবো তার চেয়ে বড় বিষয় হচ্ছে আমি আমার জীবন নিয়ে, আমার পেশা নিয়ে অনেক বেশি সুখী।

ক্রিয়েটিভ কোন পেশায় আসতে হলে মনের কথা শুনাই হল প্রথম শর্ত। কারন আপনি তখনই ভালো ডিজাইন করতে পারবেন যখন আপনি ডিজাইনকে ভালোবাসতে পারবেন। তবে মনে রাখবেন ডিজাইনার মানেই কিন্তু সে লোগো, লেয়াউট, প্যাকেজিং সবকিছুই ডিজাইন করবে তা কিন্তু নয়। আপনি সবথেকে ভালো লোগো ডিজাইন করবেন তখন যখন আপনি নিজেকে ডিজাইনার না ভেবে লোগো ডিজাইনার ভাববেন। আশা করি আমার কথা বুজতে পেরেছেন।

একজন গ্রাফিক ডিজাইনার হিসেবে আপনি কি কি করতে পারেনঃ

লোগো ডিজাইনঃ

এটা আমার মতে গ্রাফিক ডিজাইনের সব থেকে বড় সেক্টর। কারন, একটি লোগো দেখতে ক্ষুদ্র হলেও এটা আসলে অনেক বড় একটা বিষয়। একটা কোম্পানির পরিচয় বহন করে একটা লোগো। এই লোগো রাস্তাঘাটে যেকোনো জায়গায় দেখেই লোকজন বলে দিতে পারে ওটা কোন কোম্পানির লোগো। তাই এটি কোম্পানির ব্রান্ডিং এর সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। একারনে সাধারনত কোন কোম্পানি লোগো এর কোয়ালিটির ক্ষেত্রে আপোষ করে না। যেই কারনে লোগো ডিজাইন তুলনামূলকভাবে বেশ দামি কাজ। 99design এ একেকটা লোগো ডিজাইন প্রজেক্টের প্রজেক্ট প্রাইস ২৯৯ ডলার থেকে ১২০০ ডলার পর্যন্ত হয়ে থাকে। আর graphicriver এ প্রত্যেকটা লোগো একেকবার বিক্রির দাম ২৯ ডলার।

ডিজিটাল লেআউট ডিজাইনঃ

এই ধরনের কাজের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ফটোশপে ওয়েব টেম্পলেট ডিজাইন, আপস লেয়াউট ডিজাইন, সফটওয়্যার ইন্টারফেস ডিজাইন ইত্যাদি। একেকটা ওয়েব টেম্পলেট ডিজাইনের প্রজেক্টের দাম 99design এ ৫০০ থেকে ২০০০ ডলার বা তারও বেশি হয়ে থাকে। আর themeforest এ একেকটা ডিজাইন ১২ থেকে ১৬ ডলার দামে একেকবার বিক্রি হয়। এইক্ষেত্রে দাম একটু কম হলেও বিক্রি আবার অনেক বেশি হয়।

প্রিন্ট লেয়াউট ডিজাইনঃ

এটা ডিজিটাল লেয়াউট ডিজাইন থেকে সম্পূর্ণ ভিন্ন একটা কাজ। বিজনেস প্রপোজাল ডিজাইন, ব্রসিউর ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন ইত্যাদি এই সেক্টরের আওতাভুক্ত। এই ধরনের কাজের ব্যাপক চাহিদা। মূল্য, 99design এর একেকটা কাজ ২০০ থেকে ২০০০ ডলার বা তারও বেশি আর বিভিন্ন ধরনের কাজ বিধায় graphic river এ বিভিন্ন ধরনের প্রাইস। তবে বিক্রি বেশি বলে অবশ্যই লাভজনক।

সবথেকে লাভজনক, ক্রিয়েটিভ আর জনপ্রিয় তিনটি গ্রাফিক ডিজাইন সেক্টর আলোচনা করলাম। এর বাইরে আরও অনেক সেক্টর আছে। জেনে বুজে তারপর কাজে নামুন। তাহলে হতাশ হতে হবে না কখনো।

ধন্যবাদ।

Note: This post has been collected from this site.

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s