বারমুডা ট্র্যায়াঙ্গেলের রহস্য ফাঁস হলো !

বারমুডা ট্রায়াঙ্গেল আটলান্টিক মহাসাগরের একটি বিশেষ অঞ্চল। অঞ্চলটিকে বিশেষ বলার কারণ, এই অঞ্চল দিয়ে চলাচলকারী অনেক জাহাজ রহস্যজনক ভাবে নিখোঁজ হয়ে যায়। শুধু জাহাজ নয়, বারমুডা ট্রায়াঙ্গেলে উপর দিয়ে উড়ে যাওয়া অনেক উড়োজাহাজও হারিয়ে গেছে চিরতরে। এমনকী খুঁজে পাওয়া যায় না সেগুলোর ধ্বংসাবশেষও।
বারমুডা ট্র্যায়াঙ্গেলের রহস্য

কিন্তু কি কারণে এমনটি হয় তা সাধারণ মানুষতো দূরে থাক, যুগ যুগ ধরে বিশ্বের বাঘা বাঘা বিজ্ঞানিরাও গবেষণা করে সেই রহস্যের সমাধান করতে পারেননি। এজন্যই অঞ্চলটি শয়তানের ত্রিভূজ নামেও পরিচিত। সম্প্রতি এই রহস্যের জট খুলেছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তাদের মতে, বারমুডা ট্র্যায়াঙ্গেলে সমুদ্রের  তলদেশে কয়েকটি বিশাল আগ্নেয়গিরি রয়েছে। সেগুলোর জ্বালামুখ অনবরত নির্গত হচ্ছে বিষাক্ত মিথেন গ্যাস। এছাড়াও নির্গত হচ্ছে প্রচণ্ড উত্তপ্ত অন্যান্য গ্যাসও।  আর এ কারণেই ওই অঞ্চলে সামুদ্রিক প্রাণীদের পক্ষেও বেঁচে থাকা সম্ভব হয় না। সেই মিথেন গ্যাসই সমুদ্রের তলদেশ থেকে উঠে এসে পানির ওপর বুদবুদ তৈরি করে। গ্যাসের প্রভাবে চারপাশ ঢেকে যায় বলে জাহাজের নাবিকের পক্ষে কিছুই দেখা সম্ভব হয় না। এমনকী এই গ্যাসের কারণে কম্পিউটারের নেভিগেশন ব্যবস্থাও বিকল হয়ে হয়ে পড়ে। ফলে পথ হারিয়ে ফেলেন জাহাজের নাবিক।  একই প্রভাব পড়ে বারমুডা ট্র্যায়াঙ্গেলের ওপর দিয়ে উড়ে যাওয়া বিমানেও।

নরওয়ের আর্কটিক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি নরওয়ের উপকূলে ব্যারেন্টস সাগরের তলদেশে এসব সুবিশাল আগ্নেয়গিরির সন্ধান পেয়েছেন।  তারা জানান, এসব আগ্নেয়গিরি থেকে নির্গত মিথেন গ্যাস সমুদ্রের পানির অন্তত ১৫০ ফুট ওপর পর্যন্ত ছড়িয়ে পড়ে। শুধুই সমুদ্রের তলদেশে থাকা আগ্নেয়গিরি থেকে  প্রচুর পরিমাণে মিথেন গ্যাস উঠে আসছে, তা নয়। সমুদ্রের তলদেশে শক্ত বরফ হিসেবে প্রচুর পরিমাণ মিথেন। আগ্নেয়গিরির লাভাস্রোতের উত্তাপে তা গ্যাসে পরিণত হয়ে আশেপাশে ছড়িয়ে পড়ে। আর এই নির্গত মিথেন গ্যাসের কারণেই ঘটছে যাবতীয় দুর্ঘটনা। অঞ্চলটিকে বারমুডা ট্র্যায়াঙ্গেল বা শয়তানের ত্রিভূজ বলার কারণ : অতীতে আন্টালিক মহাসাগরের যে সকল অঞ্চলে রহস্যজনকভাবে জাহাজ বা বিমান নিখোঁজ হয়েছে সেগুলো হল পুয়ের্তো রিকো, মিয়ামি আর বারমুডা। এই তিনটি অঞ্চলগুলোকে অদৃশ্য রেখা দিয়ে সংযুক্ত করলে, তা দেখতে ত্রিভুজ বা ট্র্যায়াঙ্গেলের মতো মনে হয়। তথ্যঃ বিডি খবর

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s